শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৩:২৪ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়ন করার দাবীতে বরিশাল ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সংবাদ সম্মেলন বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ, মাছধরা ট্রলার সমূহকে সাবধানে চলাচলের নির্দেশ রাঙ্গাবালীতে বালু খেকোদের ড্রেজারে হুমকির মুখে মুক্তিযোদ্ধাদের চর বরিশাল বিমানবন্দর এরিয়া ভাঙ্গন রোধে কাজ করছে সরকার একটি হারানো বিজ্ঞপ্তি কলাপাড়ায় শুরু হয়েছে মাসব্যাপী তাঁত শিল্প মেলা। হারানো সন্তানকে ফিরে পেতে মায়ের আর্তনাদ মহিপুরে দেড় হাজার গ্রামবাসীর সুবিধার্থে নিরাপদ খাবার পানি সরবরাহ কেন্দ্র উদ্বোধন বরিশালের গৌরনদী উপজেলা চেয়ারম্যান প্রার্থী হারিছুরের পৈত্তিক বাড়ি এখন টর্চার সেল, মুখ খুললেন নেতারা গলাচিপায় কোমলমতি শিশুদের মাঝে স্কুল ব্যাগ বিতরণ গলাচিপায় দুর্বৃত্তের বিষ প্রয়োগে ১০ লক্ষ টাকার মাছ নিধন বরিশাল বোর্ডে পাশের হার ৮৯ দশমিক ১৩ শতাংশ ॥ শীর্ষে পিরোজপুর জেলা বরিশালে বিশ্ব মা দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বরিশালে আড়াই বছরের সাজার ভয়ে ১৬ বছর পলাতক বরিশাল জেলার সীমান্তবর্তী এলাকা থেকে গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেপ্তার
বরিশাল বোর্ডে পাশের হার ৮৯ দশমিক ১৩ শতাংশ ॥ শীর্ষে পিরোজপুর জেলা

বরিশাল বোর্ডে পাশের হার ৮৯ দশমিক ১৩ শতাংশ ॥ শীর্ষে পিরোজপুর জেলা

Sharing is caring!

জিয়াউল করিম মিনার ॥

এসএসসি পরীক্ষায় বরিশাল বোর্ডে ৮৯ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গত বছর যা ছিলো ৯০ দশমিক ১৮ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ১৪৫ জন। গত বছর যা ছিলো ৬ হাজার ৩১১ জন। গতকাল রবিবার বেলা সাড়ে ১২টায় বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন।

তিনি জানান, বরিশালে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ৮৮ হাজার ৮৫৮ জন।

এরমধ্যে অংশ গ্রহন করেছে ৮৭ হাজার ৭৩৪ জন। আর পাশ করেছে ৭৮ হাজার ১৯৭ জন।

আর বহিষ্কার হয়েছে ৫১ জন। বিভাগের ৬ জেলার মধ্যে এ বছর ১ হাজার ৪৮৯ টি বিদ্যালয় অংশগ্রহণ করেছে। এরমধ্যে ২২২ টি স্কুুলের শিক্ষার্থী শতভাগ পাশ করেছে।

এছাড়া কেন্দ্র ছিলো ১৯৬টি। পাশের হারের সাথে সাথে এ বছর জিপিএ-৫ এর সংখ্যাও কমেছে। এবছর তিন জন পরীক্ষার্থী জেলখানায় ছিলো। এ সময় পরীক্ষা নিয়ন্ত্রক আরো বলেন, গত বছরের চেয়ে পাশের হার কমেছে। কিন্তু ফলাফলের গুনগত মান বেড়েছে। অসম্ভব ভালো ফল হয়েছে। শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশিত পথেই আমরা হেঁটেছি।

 

 

যার কারনে ফলাফলের বিপর্যয় ঘটেনি। এছাড়া শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের ভালো ফল করার প্রবল ইচ্ছার ফলেই ভালো ফলাফল হয়েছে বলেও জানান তিনি।

শীর্ষে পিরোজপুর জেলা ॥ এসএসসিতে বরিশাল বোর্ডে পাশের হারের দিক থেকে পিরোজপুর জেলা সবার শীর্ষে রয়েছে। আর সবার নীচের অবস্থানে রয়েছে ভোলা জেলা।

বরিশাল বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন জানান, এ বছর গড় পাশের হারে পিরোজপুর জেলার অবস্থান রয়েছে সবার শীর্ষে। এ জেলায় মোট পাশের হার ৯০ দশমিক ৯৭।

এরপর দ্বিতীয় অবস্থানে থাকা বরিশাল জেলার পাশের হার ৯০ দশমিক ৬৪। তৃতীয় অবস্থানে থাকা ঝালকাঠি জেলার পাশের হার ৯০ দশমিক ৫২। চতুর্থ অবস্থানে থাকা পটুয়াখালী জেলার পাশের হার ৮৩ দশমিক ৮৯।

পঞ্চম অবস্থানে থাকা বরগুনা জেলার পাশের হার ৮৯ দশমিক ৬০ এবং সবার শেষে ষষ্ঠ অবস্থানে থাকা ভোলা জেলার পাশের হার ৮৯ দশমিক ২৭ শতাংশ। অপরদিকে এ বছর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পাশের হার সবথেকে বেশি এরপর ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের অবস্থান। জিপিএ-৫ এর দিক থেকে সবচেয়ে বেশি পেয়েছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।

এ বিভাগে মোট ৫ হাজার ২৩৫ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া মানবিক বিভাগ থেকে ৭০২ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২০৮ জন জিপিএ-৫ পেয়েছে। এদিকে বরিশাল বোর্ডে এবারে কেউ পাশ করেনি এমন কোন বিদ্যালয় নেই।

কমেছে জিপিএ-৫ এর সংখ্যা ।

গতবছর এসএসসিতে পাশের হার ছিলো ৯০ দশমিক ১৮ আর এবার পাসের হার ৮৯ দশমিক ১৩ শতাংশ। যা গতবারের থেকে কম বলেই মনে করছেন সশ্লিষ্টরা।

যদিও গতকাল রবিবার ঘোষিত ফলাফল অনুযায়ী, গত বছরের থেকে জিপিএ-৫ এর সংখ্যা অনেকটাই কমেছে। গত বছর যেখানে ৬ হাজার ৩১১ পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিলো, সেখানে এবারে ১৬৬ টি জিপিএ-৫ এর সংখ্যা কমে দাড়িয়েছে ৬ হাজার ১৪৫ টিতে। আবার এবারে মোট পরীক্ষায় ৫১ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে, যা গত বছরের ছিলো ৪৫ জন।

শতভাগ পাশ ২২২ বিদ্যালয় ॥ বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে মাধ্যমিক স্কুুল সার্টিফিকেট পরীক্ষায় ২২২টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা শতভাগ পাস করেছে।

এবার শতভাগ পাস করেনি এমন কোন বিদ্যালয় নেই বলে জানিয়েছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন। তিনি আরো জানান, বোর্ডের আওতাধীন ১ হাজার ৪৮৯ টি বিদ্যালয়ের মধ্যে ২২২ টি বিদ্যালয়ের পরীক্ষার্থীরা শতভাগ পাস করেছে, যার মধ্যে বরিশাল জেলায় সর্বোচ্চ ৮৩টি, এরপর পিরোজপুর ৫১টি, ভোলা ২৭টি, ঝালকাঠি ২৬টি, বরগুনা ২১টি ও পটুয়াখালী ১৪টি বিদ্যালয় রয়েছে। এছাড়া বোর্ডের আওতায় ৬ জেলায় ১ হাজার ২৪৮টি বিদ্যালয়ে ৫০ শতাংশের ওপরে শতভাগের নীচে পাশ করেছে।

আর ৫০ শতাংশের নীচে পাশ করেছে ২০ টি বিদ্যালয়।

এবারেও মেয়েরা এগিয়ে ॥ বরিশাল শিক্ষা বোর্ডে এবারও এসএসসি পরীক্ষায় বিগত বছরগুলোর ন্যায় গড় পাসের হারে এবং জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে ছেলেদের চেয়ে মেয়ে শিক্ষার্থীরা এগিয়ে। ঘোষিত ফলাফল অনুযায়ী, গত বছরের থেকে এবারে পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজারের মতো কম।

আর সেই পাশের হারের হিসেবে অনুযায়ী, বরিশাল বোর্ডে এসএসসিতে মেয়ে শিক্ষার্থীদের পাসের হার ৯১ দশমিক ৮৬ এবং ছেলে শিক্ষার্থীদের পাসের হার ৮৬ দশমিক ০২ শতাংশ। যে ধারাবাহিকতা টানা কয়েক বছর ধরেই ধরে রেখেছে মেয়েরা।

যেখানে বিষয়ভিত্তিক পাশের হারে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগেও এগিয়ে রয়েছে মেয়েরা। অপরদিকে দিকে মোট জিপিএ’র মধ্যে ৩ হাজার ৫১৫ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে, যেখানে মেয়েদের থেকে ছেলেরা প্রায় ৯’শ জন জিপিএ-৫ কম পেয়েছে। ছেলেদের জিপিএ-৫ প্রাপ্তি সংখ্যা ২ হাজার ৬৩০টি।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © crimeseen24.com-2017
Design By MrHostBD