শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৪:১৪ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়ন করার দাবীতে বরিশাল ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সংবাদ সম্মেলন বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ, মাছধরা ট্রলার সমূহকে সাবধানে চলাচলের নির্দেশ রাঙ্গাবালীতে বালু খেকোদের ড্রেজারে হুমকির মুখে মুক্তিযোদ্ধাদের চর বরিশাল বিমানবন্দর এরিয়া ভাঙ্গন রোধে কাজ করছে সরকার একটি হারানো বিজ্ঞপ্তি কলাপাড়ায় শুরু হয়েছে মাসব্যাপী তাঁত শিল্প মেলা। হারানো সন্তানকে ফিরে পেতে মায়ের আর্তনাদ মহিপুরে দেড় হাজার গ্রামবাসীর সুবিধার্থে নিরাপদ খাবার পানি সরবরাহ কেন্দ্র উদ্বোধন বরিশালের গৌরনদী উপজেলা চেয়ারম্যান প্রার্থী হারিছুরের পৈত্তিক বাড়ি এখন টর্চার সেল, মুখ খুললেন নেতারা গলাচিপায় কোমলমতি শিশুদের মাঝে স্কুল ব্যাগ বিতরণ গলাচিপায় দুর্বৃত্তের বিষ প্রয়োগে ১০ লক্ষ টাকার মাছ নিধন বরিশাল বোর্ডে পাশের হার ৮৯ দশমিক ১৩ শতাংশ ॥ শীর্ষে পিরোজপুর জেলা বরিশালে বিশ্ব মা দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বরিশালে আড়াই বছরের সাজার ভয়ে ১৬ বছর পলাতক বরিশাল জেলার সীমান্তবর্তী এলাকা থেকে গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেপ্তার
বরিশালে পালিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের দোল পূর্ণিমা উৎসব

বরিশালে পালিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের দোল পূর্ণিমা উৎসব

Sharing is caring!

ক্রাইমসিন ডেক্সঃ

 দোল উৎসব উপলক্ষে তরুণ-তরুণীরা আবির ও গুলাল নিয়ে রং খেলায় মেতে ওঠেন।

সোমবার সকাল থেকেই বরিশালের মন্দিরে মন্দিরে পূজার অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও নিজেদের বসতবাড়িতেও ভগবানের পূজা করেন সনাতন ধর্মাবলম্বীরা। পরে রং খেলায় মেতে ওঠেন তারা। দোল উৎসব উপলক্ষে বরিশালে সবচেয়ে বড় আয়োজন ছিল নগরীর কলেজ রো এলাকার শ্রী শ্রী শংকর মঠ মন্দির প্রাঙ্গনে।

প্রায় ১৫শ নারী-পুরুষ রেজিস্ট্রেশন করে অংশ নেয় দল উৎসবে। নগরীর শংকর মঠ পূজা উদযাপন কমিটির আয়োজনে দোল উৎসবের রং খেলা শুরু হয় বেলা ১১ টায়। দোল উৎসবে অংশ নিতে পেরে খুশি তরুণ তরুণীরা ।

ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই অংশ নেয় এই দোল উৎসবে। এতে শত শত তরুণ-তরুণী রং খেলায় মেতে ওঠেন। মনমুগ্ধকর ডিজে গানের সাথে সাথে নাচে গানে একাকার হন দর্শনার্থীরা।

শংকর মঠ মন্দিরের মাঠের দুই ভাগে নারী ও পুরুষের জন্য আলাদাভাবে দোল উৎসব উপভোগ করার জন্য ব্যবস্থা করা হয়েছে।

এদিকে দোল উৎসব সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সকল মোতায়ন করা হয় আইনশৃংখলা বাহিনী।

আয়োজকদের দাবি দেশর সবচাইতে বড় দোল উৎসব এবার বরিশালে হয়েছে। আয়োজকরা জানান, বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, ফাল্গুনী পূর্ণিমা বা দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির বা গুলাল নিয়ে রাধিকা ও অন্য গোপীগণের সঙ্গে রং খেলায় মেতেছিলেন।

সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি হয়। দোলযাত্রার দিন সকালে তাই রাধা ও কৃষ্ণের বিগ্রহ আবির ও গুলালে স্নাত করে দোলায় চড়িয়ে কীর্তনগান সহকারে শোভাযাত্রা বের করা হয়।

এরপর ভক্তরা আবির ও গুলাল নিয়ে রং খেলায় মেতে ওঠেন। দোল উৎসবের অনুষঙ্গে ফাল্গুনী পূর্ণিমাকে দোলপূর্ণিমা বলা হয়। আবার এই পূর্ণিমা তিথিতেই চৈতন্য মহাপ্রভুর জন্ম বলে একে গৌরপূর্ণিমা নামেও ডাকা হয়।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © crimeseen24.com-2017
Design By MrHostBD