বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
বরিশাল মহানগর যুবদলের প্রস্তুতি সভা অনুষ্ঠিত কলাপাড়ায় সরকারি এম বি কলেজ মাঠ উন্মুক্ত করার দাবীতে মানববন্ধন কুয়াকাটায় বেড়িবাঁধ নির্মাণে সংরক্ষিত বনের বালু উত্তোলন, হুমকিতে সবুজ বেষ্টনী বঙ্গোপসাগরে নিম্নচাপ, উপকূলে গুমট পরিবেশ চন্দ্রদ্বীপ ইউনিয়নের রাস্তা সহ বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন এলজিইডির টিম বাউফল নারীর বিদ্যমান প্রতিবন্ধকতা নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত বাউফলে ৮দিনের অভিযানে ১৯ জেলে আটক, প্রায় সাড়ে ৩ লক্ষ মিটার জাল জব্দ বাংলাদেশ মাধ্যমিক স্কুল শিক্ষক পরিষদ বরিশাল মহানগরীর প্রতিনিধি সমাবেশ কলাপাড়ায় নদী থেকে অবৈধভাবে মাটি কাটায় এক লাখ টাকা জরিমানা কুয়াকাটা পৌর বিএনপির অফিস ভাংচুর মামালায়, পৌর আওয়ামী লীগ সভাপতি সহ ৪ জন জেল হাজতে ডাকাত বাহিনীর প্রধান ২০মামলার আসামী জুয়েল মৃধা গ্রেপ্তার  কলাপাড়ায় এইচএসসিতে মহিপুর  মুক্তিযোদ্ধা মেমোরিয়াল ডিগ্রী কলেজ এগিয়ে ৫ দিন পাঞ্জা লড়ে মৃ-ত্যুর কাছে হার মানলেন সাবেক ইউপি সদস্য রফিকুল ইসলাম উপকূলের শিশুদের সাঁতার প্রশিক্ষণ শেষে প্রতিযোগিতা মহিপুরে অর্থের অভাবে অন্ধ হতে বসেছে শিশু তাওহিদ, সাহায্যের আবেদন
ভোলায় জেলের জালে ৪৭ কেজির কচ্ছপ

ভোলায় জেলের জালে ৪৭ কেজির কচ্ছপ

Sharing is caring!

ক্রাইমসিন২৪ ডেস্ক:

ভোলায় জেলেদের জালে ধরা পড়েছে বিরল একটি কচ্ছপ যার ওপর ৪৭ কেজি। পরে খবর পেয়ে জীবিত অবস্থায় প্রাণীটিকে নিয়ে যায় বন বিভাগের কর্মকর্তারা। একে সাগরে ছেড়ে দেয়া হবে।

বুধবার দুপুরে মাছ ধরার সময় জেলেদের জালে কচ্ছপটি ধরা পড়ে। পরে বিক্রির জন্য জেলেরা বাড়ি নিয়ে যায় একে। আর খবর পেয়ে জেলে আবু সাইদ নামে একজনের বাড়ি থেকে কচ্ছপটি উদ্ধার করে বন বিভাগ।

বিশেষজ্ঞরা জানান, কচ্ছপটি অলিভ রিডলে প্রজাতির। ধরা পড়েছে মেঘনা নদীর তুলাতলী এলাকায়। এই কচ্ছপগুলো মূলত সাগরে থাকে। আর নদীতে সচরাচর এগুলো ধরাও পড়েনি ভোলায়।

বন বিভাগের একজন কর্মকর্তা জানান, সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের বালিয়াকান্দি এলাকার জেলে আবু সাইদ কেজি ওজনের একটি বিরল প্রজাতির কচ্ছপ বিক্রির চেষ্টা করছে এমন খবর পেয়ে বন বিভাগের একটি দল ঘটনাস্থল থেকে কচ্ছপটি উদ্ধার করে বন কর্মকর্তার কার্যালয়ে নিয়ে যায়।

বিভাগীয় বন কর্মকর্তা ফরিদ মিয়া ঢাকাটাইমসকে বলেন, ‘উদ্ধার হওয়া কচ্ছপটি ভোলার সর্ব দক্ষিণে বঙ্গোপসাগরের মোহনায় অবমুক্ত করা হবে।

কচ্ছপ বিশেষজ্ঞ এ জি জে মোরশেদ ঢাকা টাইমসকে বলেন, ‘এই কচ্ছপগুলো সাগরে থাকে, নদীতে সাধারণত আসে না। জেলেরা যেখানে জাল ফেলেছে, সেটি সাগরের মোহনা হতে পারে, সে জন্যই হয়ত ধরা পড়েছে।

এই প্রজাতিক প্রাপ্তবয়স্ক কচ্ছপগুলো ৪০ কেজির ওপরে হয়ে থাকে বলেও জানান এই বিশেষজ্ঞ। এর আয়ুষ্কাল দুইশ থেকে তিনশ বছর।

জনাব মোরশেদ ঢাকা টাইমসকে বলেন, এই ধরনের কচ্ছপ শিকার আইনত নিষিদ্ধ এবং দ-নীয় অপরাধ। পুলিশ জানতে পারলে তাকে ধরে নিয়ে যাবে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © crimeseen24.com-2024
Design By MrHostBD