বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৬:৩৪ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
বরিশাল মহানগর যুবদলের প্রস্তুতি সভা অনুষ্ঠিত কলাপাড়ায় সরকারি এম বি কলেজ মাঠ উন্মুক্ত করার দাবীতে মানববন্ধন কুয়াকাটায় বেড়িবাঁধ নির্মাণে সংরক্ষিত বনের বালু উত্তোলন, হুমকিতে সবুজ বেষ্টনী বঙ্গোপসাগরে নিম্নচাপ, উপকূলে গুমট পরিবেশ চন্দ্রদ্বীপ ইউনিয়নের রাস্তা সহ বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন এলজিইডির টিম বাউফল নারীর বিদ্যমান প্রতিবন্ধকতা নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত বাউফলে ৮দিনের অভিযানে ১৯ জেলে আটক, প্রায় সাড়ে ৩ লক্ষ মিটার জাল জব্দ বাংলাদেশ মাধ্যমিক স্কুল শিক্ষক পরিষদ বরিশাল মহানগরীর প্রতিনিধি সমাবেশ কলাপাড়ায় নদী থেকে অবৈধভাবে মাটি কাটায় এক লাখ টাকা জরিমানা কুয়াকাটা পৌর বিএনপির অফিস ভাংচুর মামালায়, পৌর আওয়ামী লীগ সভাপতি সহ ৪ জন জেল হাজতে ডাকাত বাহিনীর প্রধান ২০মামলার আসামী জুয়েল মৃধা গ্রেপ্তার  কলাপাড়ায় এইচএসসিতে মহিপুর  মুক্তিযোদ্ধা মেমোরিয়াল ডিগ্রী কলেজ এগিয়ে ৫ দিন পাঞ্জা লড়ে মৃ-ত্যুর কাছে হার মানলেন সাবেক ইউপি সদস্য রফিকুল ইসলাম উপকূলের শিশুদের সাঁতার প্রশিক্ষণ শেষে প্রতিযোগিতা মহিপুরে অর্থের অভাবে অন্ধ হতে বসেছে শিশু তাওহিদ, সাহায্যের আবেদন
চরবাড়িয়া ইউনিয়ন এ রাস্তা না জানি এক মরোন ফাঁদ

চরবাড়িয়া ইউনিয়ন এ রাস্তা না জানি এক মরোন ফাঁদ

Sharing is caring!

মোঃজিহান ইসলাম রাজিব: বরিশাল সদর উপজেলার ৩নংচরবাড়িয়া ইউনিয়ানের একমাত্র রাস্তাটি কীর্তনখোলা নদীতে বিলীন হয়ে যাবার পর থেকে এলাকার সাধারণ জনগণের জীবন দশা থমকে যায়।
বরিশাল শহর থেকে চরবাড়িয়া ইউনিয়ন এর বিখ্যাত দার্শনিক আরজ আলী মাতুব্বর স্মৃতি স্পন্দন ও পাবলিক লাইব্রেরী দৈর্ঘ্য সাত কিলোমিটার।
এই সাত কিলোমিটার রাস্তার ১৭টি ভাঙ্গা এই ভাঙ্গার কারণে সাধারণ জনগণের যাতায়াতের কোনো ব্যবস্থা নেই উত্তর লামচরি থেকে দক্ষিণ লামচরি যোগাযোগের জন্য ইঞ্জিন চালিত নৌযান দক্ষিণ লামচরি থেকে গনি মেম্বারের হাট হয় মধ্য চরবাড়িয়া বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী খান তোতা মিয়ার বাড়ি পর্যন্ত ১০ থেকে ১৫জায়গায় রাস্তা ভাঙ্গা।
এ সব ভাঙ্গা পার হয়ে মধ্য চরবাড়িয়া থেকে আবার ইঞ্জিন চালিত নৌযানে বরিশাল শহরতলি মেইন রাস্তা আসতে হয় এত বাধা পেরিয়ে মানুষের জীবন যুদ্ধ চলে।
কীর্তনখোলা নদীর বরিশাল শহর তরী রাস্তাটি বিলীন হওয়ার কারণে আজ অনাহারে দিন কাটাচ্ছে সাধারণ মানুষের।
স্থানীয়দের অভিযোগ আমাদের ১২ মাসই দূর্ভোগ পোহাতে হয় এই রাস্তা দিয়ে চলাচল করতে। স্থানীয়রা আরো বলেন, পাঁচ বছরের ৩ নং চরবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান মেম্বারের কোন ধরনের কাজ করেনি এরাস্তার। তাদের কাছে বললে শুধু শান্তনাই দিয়ে যাচ্ছে। আর বলে যাচ্ছে কোনো অর্থ বরাদ্দ হয়নি।
তালতলীতে থেকে লামচরি একটি মাত্র রাস্তা এই রাস্তা দিয়ে প্রতিদিন ২০ থেকে ৩০ হাজার মানুষ যাতায়েত করেন। পেটের টানে প্রতিদিন বরিশাল শহরে যেতে হয় দিনমজুর ও চাকরীজীবিদের। জনপ্রতিনিধি বা পানি উন্নয়ন বোর্ডের নেই কোন নজর। স্থানীয় বাসিন্দা বলেন, শহরে যাতায়াতের একমাত্র ভরসা ছিলো এই রাস্তাটি। কিন্তু ২ ব্রিকফিল্ডের মালিক আর এলাকার জনগণ মিলে রাস্তা মেরামত করেন।
জনপ্রতিনিধিদের নেই কোন উদ্দ্যেগ। সধারণ জনগণ আরো বলেন, প্রতিবছরই কীর্তনখোলা নদীর পানির কারনে রাস্তা ভেঙ্গে যায়। আর এখানের দুই ব্রিক ফিল্ডের মালিক রাস্তা মেরামত করে থাকেন। এবার আমবস্যার কারণে অতিরিক্ত পানি হওয়ার জন্য রাস্তাটি প্রায় ৮ থেকে ১০টি জায়গা থেকে ভেঙে যায় রাস্তাটি। পুরোপুরি চলাচলের অনুপযোগী থাকায় এইবারও খেওয়া দিয়ে মানুষ পারাপার করতে হইতেছে। নদী ভাঙ্গন এলাকা আমাদের এই গ্রামটি।
বর্ষা অথবা জোয়ার আসলেই পানিতে তলিয়ে যায় রাস্তাটি। এতে এই এলাকার অসুস্থ রোগী ও আমার মত দিন খেটে খাওয়া মানুষ গুলোর চরম দূর্ভোগ হচ্ছে। ওই এলাকার মটরসাইকেল চালক মিজান বলেন, এলাকায় ভাড়ায় মটরসাইকেল চালিয়েই আমার সংসার চলে। কিন্তু রাস্তার পানিও ভাঙ্গার কারনে প্রায়ই গাড়ী বন্ধ করে রাখতে হয়।
যেটুকু গাড়ী চালাই তাও জীবনের ঝুঁকি নিয়ে কিন্তু এতে আমার সংসার চলে না । শহরে দিকে যাতায়াত কারীদের অনেকেই পানিতে ভিজে অথবা সাতার কেটে পার হচ্ছেন রাস্তা দিয়ে। কেউ আবার ফিরে যাচ্ছেন বাড়িতে । চরবাড়িয়ার লামচরির খেটে খাওয়া মানুষ বাড়ি থেকে শহরের উদ্দেশ্যে যাত্রা করলেও যেতে পারছেন না তাদের গন্তব্যে স্থানে । বাধ্য হয়ে ফিরে যেতে হচ্ছে বাড়ি। গত চার দিন ধরেই রাস্তাটি ডুবে আছে জোয়ারের পানিতে।
এলাকার বাসীর অভিযোগ আমাদের লামচরী বাসীদের দেখার কেউ নেই । ডিজিটাল বাংলাদেশ ঘোষনার পরও পানিতে ভিজে রাস্তা পাড় হতে হচ্ছে মানুষ। উল্লেখ্য ঐএলাকার কদমতলা, পোটকার চর, উত্তর লামচরী, দক্ষিন লামচরীসহ পাঁচটি গ্রামে অন্তত ৭ জায়গায় রাস্তা বিচ্ছিন্ন হয়ে আছে।
এখন এলাকার সর্বস্তরের জনগণের দাবি আশা মাননীয় প্রধানমন্ত্রীর ছাড়া, এ রাস্তার মেরামত কাজ আর কেউ করতে পারবে না বলে, মনে করেন সুশীল সমাজের মানুষ, তাই মাননী়য় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আকুল আবেদন ৩নং চরবাড়িয়া ইউনিয়নের রাস্তাটির পূর্ণ মেরামতের জন্য, যেন উদ্যোগ নেয়া হয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © crimeseen24.com-2024
Design By MrHostBD